Academic Calendar of Department of Oriental Art

প্রাচ্যকলা বিভাগ (১৯৫৫)

১৯৪৭ সালে অখণ্ড ভারত বিভক্ত হলে কোলকাতা আর্ট স্কুলে শিক্ষাপ্রাপ্ত শিল্পাচার্য জয়নুল আবেদিনের নেতৃত্বে তৎকালীন ঢাকায় ১৯৪৮ সালে চারু ও কারুকলা মহাবিদ্যালয় (বর্তমান চারুকলা অনুষদ) প্রতিষ্ঠিত হয়। সে সময় তিনটি বিভাগ নিয়ে মহাবিদ্যালয় যাত্রা শুরু করে এবং ১৯৫৫ সালে প্রতিষ্ঠত হয় প্রাচ্যকলা বিভাগ। বিভাগ শুরুর প্রাথমিক পর্বে শিক্ষক হিসেবে ছিলেন শিল্পী আমিনুল ইসলাম এবং শিল্পী মু. আবুল হাশেম খান। পরবর্তীকালে প্রফেসর ড. আব্দুস সাত্তার, অধ্যাপক নাসরীন বেগম ও সহযোগী অধ্যাপক শওকাতুজ্জামান প্রাচ্যকলা বিভাগে যোগদান করেন। উল্লেখ্য সহযোগী অধ্যাপক শওকাতুজ্জামান ২০০৫ সালে কর্মরত অবস্থায় দুরারোগ্য ব্যাধিতে অকাল মৃত্যুবরণ করেন।

প্রাচ্যকলা বিভাগের মূল উদ্দেশ্য ছিল এশিয়ার ঐতিহ্যবাহী স্বর্ণোজ্জ্বল শিল্পকলা  চর্চার মাধ্যমে বাংলাদেশের  নিজস্ব  শিল্পধারাকে সমুন্নত রাখা। পশ্চিমা  শিল্পধারার  অনুপ্রবেশরোধে তৎকালে কোলকাতায় যে “বেঙ্গল স্কুল”-এর জন্ম হয়েছিল সেই স্কুলের  উদ্দেশ্য ও আদর্শ অনুসরণ করে প্রাচ্যকলা বিভাগের শিক্ষার্থীরা সাফল্যের সঙ্গে শিল্পচর্চা অব্যাহত রেখেছেন। তবে গত তিন দশকে দেশীয় ঐতিহ্য ও পশ্চিমা উন্নত  চিত্রধারার সমন্বেয়ে এক নতুন চিত্রভাষা তৈরি হয়েছে। শুধু তাই নয় শিক্ষকবৃন্দের সক্রিয় সহযোগিতায় প্রাচ্যকলা বিভাগ সকল  ক্ষেত্রেই সমৃদ্ধ হয়েছে। শিক্ষকদের কর্মদক্ষতা, সৃজন প্রতিভা, দেশে ও বিদেশের  বিভিন্ন প্রতিষ্ঠানে আয়োজিত কর্মশালা ও প্রদর্শনীতে অংশগ্রহণ এবং পুরস্কার অর্জন, দেশে-বিদেশে সুখ্যাতি ও সম্মান বৃদ্ধি করেছে। দেশ এবং সমাজের প্রতি দায়বদ্ধ নিজস্ব শিল্পধারা রক্ষায় সদা সচেষ্ট এই বিভাগে বর্তমানে ছাত্র-ছাত্রীর সংখ্যা এবং চাহিদা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। প্রাচ্যকলা বিভাগে চার বছর মেয়াদি  বিএফএ সম্মান এবং দুই বছর  মেয়াদি এমএফএ  প্রোগ্রাম চালু আছে। এছাড়া এম.ফিল ও পিএইচ.ডি প্রোগ্রাম চালু রয়েছে। বিভাগ শুরুর প্রাথমিক পর্বে  শিক্ষক হিসেবে ছিলেন শিল্পী আমিনুল ইসলাম এবং শিল্পী মু. আবুল হাশেম খান। পরবর্তীতে প্রফেসর ড. আব্দুস সাত্তার, অধ্যাপক নাসরীন বেগম ও সহযোগী অধ্যাপক শওকাতুজ্জামান প্রাচ্যকলা বিভাগে যোগদান করেন। উল্লেখ্য সহযোগী অধ্যাপক শওকাতুজ্জামান ২০০৫ সালে কর্মরত অবস্থায় দুরারোগ্য ব্যাধিতে অকাল মৃত্যুবরণ করেন।

Department of Oriental Art (1955)

In 1948 Faculty of Fine Art (Former Institute of Fine Arts) was established with only three departments under the leadership of Shilpacharya Zainul Abedin. In 1955 Department of Oriental Art was established with some optimistic motivation. The objective of Oriental Art Department is to practice the glorious and rich traditional art of Asia to save and nurture the continuity of our own art trend, following the objective and ideal of Bengal School, which originated in opposition to western academic realism. The students of Oriental Art Department have been practicing art with great success since 1955. The students of this department synthesize modern Western and Oriental Art with tradition.  So an innovative ground is created in this department where modern Western and Oriental Art blend together. This blending enriches our art practice and nourish as Bangladeshi traditional Art.

Former principal Shafiqul Ameen, Professor Rashid Chowdhury, Professor Aminul Islam and Professor Md. Abul Hashem Khan were teachers of this department from the very beginning. Associate professor Shawatuzzaman who died was also an efficient teacher of this department.

This department is determined to spread these achievements all over the world out of responsibility for our society and homeland. In this respect the department’s reputation and the total number of students are increasing. The duration of BFA (honors) course is four years and MFA is for two years in this department. MPhil and PhD program is also there.


প্রাচ্যকলা বিভাগ

(১লা জানুয়ারি ২০১৮-৩১শে ডিসেম্বর ২০১৮)

ক্রমিক

 নং

শ্রেণি/কোর্স/

পরীক্ষার নাম

শিক্ষাবর্ষ

ক্লাস শুরু

হওয়ার তারিখ

ক্লাস শেষ

হওয়ার তারিখ

ফাইনাল পরীক্ষা

আরম্ভের তারিখ

পরীক্ষা শেষ হওয়ার

সম্ভাব্য তারিখ

মন্তব্য

১.

১ম বর্ষ বিএফএ সম্মান

২০১৭-১৮

০৫-১২-১৭

০২-০৮-১৮

০৪-০৯-১৮

১০-১০-১৮

 

২.

২য় বর্ষ বিএফএ সম্মান

২০১৭-১৮

১৬-১১-১৭

০২-০৮-১৮

০৪-০৯-১৮

১০-১০-১৮

 

৩.

৩য় বর্ষ বিএফএ সম্মান

২০১৭-১৮

২২-১০-১৭

১৭-০৫-১৮

০৮-০৭-১৮

১২-০৮-১৮

 

৪.

৪র্থ বর্ষ বিএফএ সম্মান

২০১৭-১৮

২৬-১০-১৭

১৭-০৫-১৮

০৮-০৭-১৮

১২-০৮-১৮

 

৫.

এমএফএ ১ম পর্ব

২০১৭-১৮

০১-০১-১৮

০৪-১০-১৮

২৮-১০-১৮

০৬-১২-১৮

৬.

এমএফএ ২য় পর্ব

২০১৭-১৮

০১-০১-১৮

০৪-১০-১৮

২৮-১০-১৮

০৬-১২-১৮

 

৭.

এমএফএ ২য় পর্ব

২০১৬-১৭

২১-০৫-১৭

২১-১১-১৭

১০-০১-১৮

১৪-০২-১৮