Academic Calendar of Institute of Statistical Research and Training

পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট (১৯৬৪)

পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট ‘আই.এস.আর.টি.’ নামে বেশি পরিচিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি সংবিধি বলে ১৯৬৪ সালে এই ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়। প্রতিথযশা বিজ্ঞানী মরহুম ডক্টর কাজী মোতাহার হোসেন ছিলেন এর প্রতিষ্ঠাতা পরিচালক। পরিসংখ্যানের উচ্চতর শিক্ষা ও গবেষণায় উৎসাহ দান ও প্রয়োজনীয় সুযোগ সৃষ্টি, পরিসংখ্যান সম্পর্কিত ধারণার বিস্তার সাধন, পরিসংখ্যান কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া, বিভিন্ন বিভাগ ও এজেন্সির উন্নয়ন পরিকল্পনায় সহায়তাদান, সরকারি, বেসরকারি এবং জাতীয়-আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সৌজন্যে বিভিন্ন গবেষণা কাজ পরিচালনা এর মুখ্য উদ্দেশ্য।

এই ইনস্টিটিউটে অধ্যাপক পদে আছেন ১০ জন, সহযোগী অধ্যাপক পদে ০৬ জন, সহকারী অধ্যাপক পদে ০৫ জন ও প্রভাষক পদে ০৮ জন এবং সুপারনিউমারারী অধ্যাপক পদে ০১ জন শিক্ষক এবং ০৩ জন খন্ডকালীন শিক্ষক কর্মরত আছেন। বিভিন্ন কোর্সে প্রায় ২৫০ জন ছাত্র-ছাত্রী এই ইনস্টিটিউটে অধ্যয়নরত।

বর্তমানে এই ইনস্টিটিউটে ফলিত পরিসংখ্যান বিষয়ে ৪ বছর মেয়াদি অনার্স ও ১ বছর মেয়াদি মাস্টার্স কোর্স চালু আছে। ইনস্টিটিউটে ফলিত পরিসংখ্যান বিষয়ে এম.ফিল. ও পিএইচ.ডি. গবেষণারও সুযোগ রয়েছে। তাছাড়া, পরিসংখ্যানের সাথে সম্পর্কযুক্ত নানা বিষয়ে এই ইনস্টিটিউট স্বল্পমেয়াদি প্রশিক্ষণ কোর্সের ব্যবস্থা করে থাকে।

আই.এস.আর.টিতে স্নাতক ও স্নাতকোত্তর  ছাত্র-ছাত্রীদের জন্য ১৫,০০০-এর অধিক সংগ্রহের একটি সমৃদ্ধ লাইব্রেরি এবং তিনটি অধ্যাধুনিক কম্পিউটার ল্যাব এর mgš^‡q প্রাণবন্ত  প্রাতিষ্ঠানিক পরিবেশ বজায়  রয়েছে।

ইনস্টিটিউটের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিক পালন উপলক্ষ্যে বিগত ডিসেম্বর ২৭-২৯, ২০১৪ তারিখে এক আন্তর্জাতিক কনফারেন্স (International Conference on Applied Statistics, ICAS 2014)-এর আয়োজন করা হয়। এতে দেশ-বিদেশের প্রায় ১২০ জন গবেষক অংশ গ্রহণ করেন।

এই প্রতিষ্ঠান ১৯৭০ সাল থেকে ‘জার্নাল অব স্ট্যাটিসটিক্যাল রিসার্চ’ নামে একটি আন্তর্জাতিক মানের ইংরেজি জার্নাল ষান্মাসিক ভিত্তিতে প্রকাশ করে আসছে।

Institute of Statistical Research and Training (1964)

Institute of Statistical Research and Training, popularly known as ISRT, was established in 1964 by a statute of the University of Dhaka. The renowned scientist Late Professor Dr. Qazi Motahar Hussain was the founder Director of ISRT. Dr. Md. Israt Rayhan is the current Director (in-charge) of the institute. The main purpose of this institute is to encourage and create the necessary opportunity for higher education and research in Statistics, expand the concepts related to Statistics, undertake training for statisticians, extend assistance to the development plans of different departments and agencies, conduct research for government, non-government, national and international organizations.

The institute has 10 professors, 06 associate professors, 05 assistant professors, 08 lecturers, 01 supernumerary professor and 03 part-time teachers. Currently, about 250 students are studying in different courses in this institute.

The Institute offers 4-year Bachelor of Science (BS) (Honors) and 1-year MS degree in Applied Statistics. Ph.D. and M Phil degrees are also offered. ISRT also organizes training programs in SPSS and Stata for students in various disciplines, professionals, and academicians.

ISRT maintains a vibrant academic environment encompassing a rich library with over 15,000 collections, and three state-of-the-art computer labs for graduate and undergraduate students.

To celebrate the 50th anniversary of the institute, during December 27-29, 2014 an international conference (International Conference on Applied Statistics, ICAS 2014) was being arranged. About 120 renowned statisticians from different countries participated in that conference.

The Institute is the proud publisher of the Journal of Statistical Research (JSR), a prestigious bi-annual International Journal in Statistical Sciences, published since 1970.


পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট

(১লা জানুয়ারি ২০১৮-৩১শে ডিসেম্বর ২০১৮)

ক্রমিক

নং

 শ্রেণি/কোর্স/পরীক্ষার নাম

শিক্ষাবর্ষ

ক্লাস শুরু

হওয়ার তারিখ

ইন-কোর্স/মিড-টার্ম

পরীক্ষার তারিখ

ক্লাস শেষ

হওয়ার তারিখ

ফিল্ড ওয়ার্ক

(প্রযোজ্য ক্ষেত্রে)

ফাইনাল পরীক্ষা

আরম্ভের তারিখ

পরীক্ষা শেষ হওয়ার

সম্ভাব্য তারিখ

মন্তব্য

১ম ইন-কোর্স

২য় ইন-কোর্স

১।

১ম বর্ষ বি-এস- (সম্মান)

২০১৭-১৮

০১-০১-১৮*

১০-০৩-১৮

১২-০৫-১৮

৩০-০৮-১৮

--

০১-১০-১৮

--

২।

২য় বর্ষ বি-এস- (সম্মান)

২০১৭-১৮

০১-০১-১৮

১০-০৩-১৮

১২-০৫-১৮

৩০-০৮-১৮

--

০২-১০-১৮

--

৩।

৩য় বর্ষ বি-এস- (সম্মান)

২০১৭-১৮

০১-০১-১৮

১০-০৩-১৮

১২-০৫-১৮

৩০-০৮-১৮

--

০১-১০-১৮

--

৪।

৪র্থ বর্ষ বি-এস- (সম্মান)

২০১৭-১৮

০১-০১-১৮

১০-০৩-১৮

১২-০৫-১৮

৩০-০৮-১৮

--

০২-১০-১৮

--

৫।

এম-এস-

২০১৭-১৮

০১-০১-১৮

১০-০৩-১৮

১২-০৫-১৮

৩০-০৮-১৮

--

০১-১০-১৮

--

৬।

এম-ফিল- (১ম বর্ষ)

২০১৭-১৮

০১-০১-১৮

১০-০৩-১৮

১২-০৫-১৮

৩০-০৮-১৮

--

০১-১০-১৮

--

৭।

পি-এইচ-ডি- (১ম বর্ষ)

২০১৬-১৭

০১-০১-১৮

১০-০৩-১৮

১২-০৫-১৮

৩০-০৮-১৮

--

০১-১০-১৮

--