Academic Calendar of Institute of Business Administration

ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (১৯৬৬)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আই.বি.এ.), আমেরিকার ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় ব্লুমিংটন-এর সহযোগিতায় এবং ফোর্ড ফাউন্ডেশন এর অর্থায়নে ১৯৬৬ সালে প্রতিষ্ঠা লাভ করে । এই প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল ব্যবসায় প্রশাসনে পেশাগত প্রশিক্ষণ দান করা। এই ইনস্টিটিউট ১৯৬৬ সালে এম.বি.এ. প্রোগ্রাম নিয়ে যাত্রা শুরু করে। পরবর্তীকালে ১৯৯৩ সালে বি.বি.এ. প্রোগ্রাম, ২০০৭ সালে ইএমবিএ প্রোগ্রাম এবং ২০১৩ সালে ডিবিএ প্রোগ্রাম চালু হয়। এছাড়াও ১৯৭০ সাল থেকে এম.ফিল. ও পিএইচ.ডি. প্রোগ্রাম চালু হয় । আই.বি.এ. বাংলাদেশে ব্যবসায় বিষয়ক শিক্ষা প্রদানকারী সকল প্রতিষ্ঠানের পথিকৃৎ এবং সেশন জট মুক্ত।

বি.বি.. প্রোগ্রাম

বি.বি.এ. প্রোগ্রামটি ৪ বছরের পেশাগত স্নাতক ডিগ্রি। প্রোগ্রামটি শিক্ষার্থীদের শিক্ষা ও দক্ষতার উন্নয়নের ওপর জোর দেয় যাতে তারা নবীন কর্মকর্তা হিসেবে দায়িত্বভার গ্রহণ করতে পারে। যারা সরকারি, আধা সরকারি, বহুজাতিক এবং সামাজিক কার্যক্রমের সাথে যুক্ত প্রতিষ্ঠানগুলোতে চাকুরি করতে ইচ্ছুক, তাদের ক্ষেত্রেও এই প্রোগ্রামটি প্রযোজ্য। ব্যবসায়িক এবং সাধারণ শিক্ষার সংমিশ্রণে স্নাতক পর্যায়ের সুষম পাঠদানের মাধ্যমে ছাত্রদের ব্যক্তিত্বের উন্নয়ন এ প্রোগ্রামের মূল লক্ষ্য ।

এম.বি.. প্রোগ্রাম

এম.বি.এ. প্রোগ্রাম একটি পেশাগত স্নাতকোত্তর ডিগ্রি যা ফলপ্রসূ ব্যবস্থাপনার জন্য ব্যক্তিক দক্ষতা বৃদ্ধি ও বিবেচনা প্রক্রিয়ার মানোন্নয়ন করে। এ প্রোগ্রামে শিক্ষার্থীর ব্যবসায়িক মূল্যায়ন ও পরিস্থিতি সংগঠনের দক্ষতা বৃদ্ধির ওপর জোর দেওয়া হয় যাতে সে নীতিমালা প্রণয়ন ও কার্যক্রমের ক্ষেত্রে তথ্য সমৃদ্ধ সুবিবেচনা প্রয়োগ করতে পারে।

প্রোগ্রামটি ২ টি ভাগে বিভক্ত: - ক) নিয়মিত শিক্ষার্থীদের জন্য ‘ফুল টাইম’ এবং  খ) সান্ধ্যকালীন শিক্ষার্থীদের জন্য ‘পার্ট টাইম’ ।

ফুল টাইম শিক্ষার্থীদের জন্য প্রোগ্রামটি সম্পন্ন করতে সর্বোচ্চ ৬টি পর্যায়ক্রমিক সেমিস্টারের প্রয়োজন হয় । অপরদিকে একজন পার্ট টাইম শিক্ষার্থী প্রোগ্রামটি সম্পন্ন করতে গড়ে ১১টি সেমিস্টার অংশ গ্রহণ করে । বি.বি.এ. এবং এম.বি.এ.’র শিক্ষার্থীদের কোর্স সম্পন্ন করার পর প্রাথমিক আনুষ্ঠানিক অভিজ্ঞতা লাভের জন্য শিক্ষানবীশ হিসেবে কোনো প্রতিষ্ঠানে কিছু সময় অতিবাহিত করতে হয় ।

এক্সিকিউটিভ এম.বি.. প্রোগ্রাম

ব্যবসায় শিক্ষার (বিজনেস এডুকেশন) ক্ষেত্রকে অধিক সময়োপয়োগী ও শক্তিশালী করার প্রচেষ্টার অংশ হিসাবে আই.বি.এ.’তে এক্সিকিউটিভ এম.বি.এ. প্রোগ্রাম চালু হয়েছে। এই প্রোগ্রামটি বিভিন্ন স্তরের কর্মকর্তা ও ব্যবস্থাপকগণকে কর্মক্ষেত্রে আরও সুদক্ষ করে গড়ে তুলতে সহায়তা করবে ।

এম.ফিল. পি.এইচ.ডি. প্রোগ্রাম

এম.ফিল. ও পি.এইচ.ডি. প্রোগ্রাম সে সমস্ত কৃতি ছাত্র/ছাত্রীদের জন্য যারা শিক্ষকতা এবং গবেষণাকে পেশা হিসেবে নিতে ইচ্ছুক। যদিও এই প্রোগ্রামটি গবেষণা ভিত্তিক তবুও ছাত্র/ছাত্রীদের এই পর্যায়ে সেমিনার ও কোর্স সম্পন্ন করতে হয় ।

ডক্টর অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (ডি.বি..) প্রোগ্রাম

ব্যবসায় প্রশাসনে উচ্চতর শিক্ষাদানের অভীষ্ট লক্ষ্য নিয়ে আই.বি.এ. ডক্টর অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (ডি.বি.এ) প্রোগ্রাম চালু করেছে ।

সহায়ক পরিবেশে উন্নত উপাত্ত ও সক্রিয় প্রক্রিয়ার এক অনন্য সংমিশ্রণে ইনস্টিটিউট বাংলাদেশে পেশাগত প্রশিক্ষণ দানকারী প্রতিষ্ঠান হিসাবে সর্বোচ্চ সম্মান লাভ করেছে । কার্যকর চিন্তাধারার ঐতিহ্যে, গুণগত মানের ক্ষেত্রে আপোষহীন মনোভাব নিয়ে আই.বি.এ. চরম উৎকর্ষ সাধন করেছে ।

Institute of Business Administration (IBA)

Institute of Business Administration (IBA), University of Dhaka was founded in 1966 in collaboration with Indiana University, Bloomington, USA, under a Ford Foundation Financial Assistance Program. The main objective of this institute was to provide professional training in business administration. The Institute started its journey with the MBA program in 1966. Later on BBA program was also started in 1993, Executive MBA Program was launched in 2007 and Doctor of Business Administration (DBA) program was launched in 2013. M.Phil & Ph.D. program was launched in 1970. The institute is the pioneer in business education and is free from session jam.

BBA Program:

The BBA program is a 4-year professional bachelor degree. The program focuses on the students’ education and skill development so that they can take the responsibility as a new employee. This program is also applicable for those who are interested to work in Government, semi-government, multinational, and social organizations. The main goal of this program is to develop the personality of the students through a blend of business and general education.

MBA Program:

MBA is a professional master’s degree aimed at developing individual skills and consideration process needed for an effective management. This program focuses on developing the student’s business evaluation and situation handling skills so that he/she can provide information based scrutiny in terms of policy preparation and implementation.

The program is divided into two parts: A) For the regular students- ‘Full time’ and B) For the evening students- ‘Part Time’.

To complete the program, a full time student requires a maximum of 6 alternate semesters. On the other hand, a part time student needs 11 semesters on average to complete the program.

After the completion of courses, BBA and MBA students need to work as an intern for some time to get an initial corporate exposure.

Executive MBA Program:

In an effort to make the field of business education timely and strong, IBA started Executive MBA Program from May 2007. This program will help employees of different levels and managers become more skillful in their respective field.   

M. Phil & Ph. D Program:

M. Phil and Ph. D program are for those meritorious students who want to pursue teaching and research as their profession. Although this program is research related, the students are required to complete seminar, course etc.

Doctor of Business Administration (DBA) Program:

With a view to providing higher education in business administration, IBA has started Doctor of Business Administration (DBA) program.

The institute has gained the highest reputation as a professional training organization in Bangladesh through a mix of developed data and active process in a congenial environment.


ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট

(১লা জানুয়ারি ২০১৮-৩১শে ডিসেম্বর ২০১৮)

শ্রেণি

শিক্ষাবর্ষ

ক্লাস শুরু হওয়ার তারিখ

মিড-টার্ম পরীক্ষার তারিখ

ক্লাস শেষ হওয়ার তারিখ

ফাইনাল পরীক্ষা আরম্ভের তারিখ

পরীক্ষা শেষ হওয়ার তারিখ

বিবিএ-২৬ (১ম বর্ষ)

বিবিএ-২৫ (২য় বর্ষ)

বিবিএ-২৫ (৩য় বর্ষ)

বিবিএ-২৫ (৪থ বর্ষ)

২০১৭-১৮

১ম সেমিস্টার

১৫-০১-১৮

০৩-০৩-১৮

০৩-০৫-১৮

০৫-০৫-১৮

১৭-০৫-১৮

বিবিএ-২৬ (১ম বর্ষ)

বিবিএ-২৫ (২য় বর্ষ)

বিবিএ-২৫ (৩য় বর্ষ)

বিবিএ-২৫ (৪থ বর্ষ)

২০১৭-১৮

২য় সেমিস্টার

১৪-০৭-১৮

০৮-০৯-১৮

০৮-১১-১৮

১০-১১-১৮

২২-১১-১৮

এমবিএ

২০১৭-১৮

১ম সেমিস্টার

১৫-০১-১৮

০৩-০৩-১৮

০৩-০৫-১৮

০৫-০৫-১৮

১৭-০৫-১৮

এমবিএ

২০১৭-১৮

২য় সেমিস্টার

১৪-০৭-১৮

০৮-০৯-১৮

০৮-১১-১৮

১০-১১-১৮

২২-১১-১৮

এক্সিকিউটিভ এমবিএ

২০১৭-১৮

১৪-১১-১৭

৩০-১২-১৭

১৭-১২-১৮

১৮-১২-১৮

২৪-১২-১৮

এক্সিকিউটিভ এমবিএ

২০১৮-১৯

২৭-০২-১৮

১০-০৪-১৮

৭-০৬-১৮

৮-০৬-১৮

১২-০৬-১৮

এক্সিকিউটিভ এমবিএ

২০১৮-১৯

০৩-০৭-১৮

১১-০৮-১৮

২৯-০৯-১৮

৩০-০৯-১৮

৬-১০-১৮

ডিবিএ প্রোগ্রাম

২০১৮-১৯

১৯-০১-১৮

১০-০৩-১৮

১২-০৫-১৮

১৩-০৫-১৮

১৯-০৫-১৮

ডিবিএ প্রোগ্রাম

২০১৮-১৯

১৪-০৭-১৮

২২-০৯-১৮

১৭-১১-১৮

১৮-১১-১৮

২৫-১১-১৮